Saturday, July 19, 2014

Sting Ray-2

পর্ব-২

==>স্টিংরে<==

আগের পর্বে আমরা স্টিংরে সম্পর্কে কিছু জেনেছি। এই পর্বে আমরা স্টিংরের জীবনযাত্রা ও পুঃনউত্‍পাদন সম্পর্কে জানব।

জীবনযাত্রা: স্টিংরে খাবার খাওয়ার সময় পানির তলদেশে স্থির হয়ে থাকে। মাঝে মাঝে তাদের চোখ ও লেজ দৃশ্যমান থাকে। কোরাল রীফ হচ্ছ এদের খুব পছন্দের খাবার খাওয়ার স্থান। স্টিংরের চ্যাপটা শরীর তাদের নিজেকে লুকিয়ে রাখতে সাহায্য করে। এরা তাদের পাখনা দিয়ে বালু কম্পিত করে এবং এর মধ্যে লুকিয়ে থাকে, কারণ তাদের চোখ তাদের দেহের উপরিভাগে অবস্থিত এবং তাদের মুখ তলদেশে থাকে। স্টিংরে তাদের শিকারকে দেখতে পারেনা। তারা হাঙ্গরের মত ঘ্রাণশক্তি ও বৈদ্যুতিক তরঙ্গ গ্রহনের মাধ্যমে শিকারকে সনাক্ত করে।
এরা বেশির ভাগ সময় মলাক্স, ক্রাসটাশিন( চিংড়ি মাছ, কাকড়া) খেয়ে থাকে। তবে মাঝে মাঝে ছোট মাছও খেয়ে থাকে। কিছু স্টিংরের মুখে রয়েছে দুটো শক্তিশালী ঝিনুক ভাঙ্গার চোয়াল , যেখানে অন্যদের রয়েছে শুধুমাত্র চুষ্য মুখগহ্বর।

পুঃনউত্‍পাদন:- স্টিংরে হচ্ছে ovoviviparous, এরা একসাথে ৫-১৩ টি শাবক লালন পালন করে। স্ত্রী স্টিংরে জরায়ুর মধ্যে অমরা ব্যাতীত ভ্রুণ ধারণ করে। ভ্রুণ একটি কুসুম থলি থেকে পুষ্টি শোষন করে এবং যখন থলি খালি হয়ে যায় তখন মা স্টিংরে তার শাবকদের গর্ভাশয়ের থেকে এক প্রকার দুধ সরবারহ করে।

লন্ডনের "সি লাইফ" অ্যাকুরিয়ামে ২ টি স্ত্রী স্টিংরে ৭ টি শিশু স্টিংরের জন্ম দেয়। যদিও স্ত্রী স্টিংরে দুটি ২ বছর যাবত কোন পুরুষ স্টিংরের কাছাকাছি ছিল না।স্ত্রী স্টিংরে পরিচিত শুক্রানু মজুত রাখা এবং উপযুক্ত সময় পর্যন্ত অপেহ্মা করা যথহ্মননা তারা স্থির করে যে এই সময়টাই বাচ্চা জন্ম দেয়ার জন্য উপযুক্ত।

No comments:

Post a Comment