Saturday, July 19, 2014

Sting Ray-1


পর্ব-১
==>স্টিং রে<==

স্টিং রে (শাপলা পাতা মাছ)সম্পর্কে অনেকেই জানি। তবে যারা এর সম্পর্কে অল্প জানি তাদের জন্য একটু বলছি---

#বৈঞ্জানিক_শ্রেণীবিন্যাস :--

Kingdom: Animalia
Phylum: Chordata
Class: Chondicta
Sub-class: Elasmobran
Order: Myliobatiformes
Sub-order: Myliobatoiedei

স্টিংরে হচ্ছ রে বর্গের সবচেয়ে বড় উপ-বর্গ। এগুলোর দেহ হাঙ্গরের মতই কার্টিলেজ নির্মত। এদেরকে Myliobatiformes বর্গের Myliobatoiedei উপ-বর্গে ৮ টি পরিবারে বিভক্ত করা হয়েছে।
বেশিরভাগ স্টিংরের লেজের উপর ১ টি অথবা একাধিক জ্বালা ধরানো কাঁটা আছে, যেগুলো শুধুমাত্র আত্মরহ্মার কাজে ব্যাবহৃত হয়। এই কাঁটাগুলো ৩৫ সেমি পর্যন্ত হয় এবং তার পাদদেশে বিষপূর্ণ লম্বা ধরনের দুটি Venom Gland রয়েছে। কাঁটাটি পাতলা চামড়া দিয়ে আবৃত, আবরণটি বিষ ধারণ করে।
তবে কিছু উপ-বর্গ যেমন Mante ray এবং Poreupine ray এর কাঁটা নেই।
স্টিংরে কে সাধারণত পৃথিবীর উপকূলীয় ক্রান্তীয় অঞ্চল ও প্রায় গ্রীষ্মমন্ডলীয় সামুদ্রিক পানিতে পাওয়া যায়।এগুলো ঊষ্ম সামুদ্রিক পানির প্রাণী। তবে কিছু কিছু গভীর সমুদ্রেও পাওয়া যায় এবং কিছু কিছু মিষ্টি পানিতেও বাস করে। বেশিরভাগ স্টিংরে পানির তলদেশে বাস করে কিন্তু কিছু আবার সামুদ্রিক মধ্যস্তের।
স্টিংরের বিষ মানুষের জন্য খুব হ্মতিকর না হলেও প্রচন্ড যন্ত্রণা অনুবভ হয়। স্টিংরে দ্বারা আক্রান্ত কিছু মানুষের বর্ণণা মতে এর যন্ত্রণা মনেহয় যেন " কেউ উত্ত্বপ্ত পেরেক তার শরীরে প্রবেশ করাচ্ছে"। তবে স্টিংরের বিষের প্রভাবে কিন্তু মানুষের মৃত্যুর খবরও পাওয়া যায়। কিন্তু এটি তখনই ঘটে যখন এর কাঁটা সরাসরি মানুষের কোন প্রধান অঙ্গে আঘাত করে।

@ আমাদের লেখা যদি আপনাদের একটুও নতুন কিছু শিখিয়ে থাকে। তবে লাইক দিয়ে আমাদের আরও নতুন কিছু লেখার জন্য অনুপ্রাণিত করুন। ধন্যবাদ।

No comments:

Post a Comment